৪১ দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন বাংলাদেশিরা | FeeGlee Jobs

Blog

Keep up to date with the latest news
ভিসা ছাড়াই বিদেশ ভ্রমন

৪১ দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন বাংলাদেশিরা

৪১ দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন বাংলাদেশি পাসপোর্টধারীরা। হ্যা ঠিকই শুনেছেন, ২০২০ সাল বর্তমান এই সময়ে এসে বাংলাদেশের নাগরিকরা ভিসা ছাড়াই ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন। অর্থাৎ পৃথিবীতে ৪১টি দেশ ভ্রমণ করতে কোনো ধরনের ভিসা লাগবেনা বাংলাদেশীদের জন্য। শুধুমাত্র পাসপোর্ট থাকলেই চলে।

সুত্রমতে, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের গবেষণা বিভাগ ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ প্রতিবছর বিশ্বের শক্তিশালী পাসপোর্টের একটি তালিকা তৈরি করে। আর পাসপোর্ট ইনডেক্স ২০২০-এর তথ্য অনুযায়ী বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ৯৮তম। বিশ্বের ২০০টি দেশের ভ্রমণের কাগজপত্রের সহজলভ্যতা ও ভিসা প্রক্রিয়ার ঝামেলামুক্ত ভ্রমণ সুবিধা বিবেচনায় নিয়ে এ তালিকা প্রকাশ করা হয়।

সংস্থাটি বলছে, বাংলাদেশি পাসপোর্ট থাকলে বিশ্বের ৪১টি দেশে ভিসা ছাড়া অথবা অন অ্যারাইভাল ভিসা নিয়ে প্রবেশ করা যাবে। দেশগুলোর তালিকা নিচে দেওয়া হলো।

এশিয়া মহাদেশের ৬টি দেশ
ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও তিমুর।

আফ্রিকা মহাদেশের ১৬টি দেশ
কেপ ভার্দ দ্বীপপুঞ্জ, কমোরোস দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, গিনি বিসাউ,কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার,মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেনেগাল, সিসিলি, সিয়েরা লিওন, সোমালিয়া, টোগো ও উগান্ডা।

ওশেনিয়ার ৭টি দেশ
কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, টুভালু ও ভানুয়াতু।

ক্যারিবীয় অঞ্চলের ১১টি দেশ
বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ডস, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিন্স ও ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো।

আমেরিকার মাত্র একটি দেশ
বলিভিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *